• E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৮ পূর্বাহ্ন

×

বন্যার্তদের পাশে জাতীয়তাবাদী ছাত্রদল

  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০২৪
  • ২৩ পড়েছেন

বিশেষ প্রতিবেদক:

বাংলাদেশে হঠাৎ শুরু হয়েছে বন্যা। এ সময়ে বন্যার্তদের পাশে দাড়িয়েছে ছাত্রদলের বিভিন্ন ইউনিট। গত দুইদিনে বাংলাদেশের আটটি জেলা আক্রান্ত হয়েছে। ফেনী, কুমিল্লা, খাগড়াছড়ি, নোয়াখালী, চট্টগ্রাম, মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আক্রান্ত হয়েছে। এই জেলাগুলোর ৫০ উপজেলা বন্যা প্লাবিত এবং ক্ষতিগ্রস্থ ইউনিয়ন ৩৫৭টি। ছাত্রদলের বিভিন্ন ইউনিট বন্যায় ক্ষতিগ্রস্থ বিভিন্ন এলাকায় উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে। বন্যার্তদের মাঝে খাবার বিতরণ এবং ক্ষতিগ্রস্থ বাধ পুননির্মানে কাজ করছে। খোঁজ নিয়ে জানা যায়, বন্যা কবলিত মানুষের উদ্ধারকৃত কাজে নোয়াখালী কোম্পানীগঞ্জ উপজেলা ছাত্রদল, কুমিল্লা দক্ষিণ জেলা ছাত্রদল, কুমিল্লা উত্তর জেলা ছাত্রদল, লক্ষ্মীপুরে ১নং উওর হামছাদি ইউনিয়ন ছাত্রদল, খাগড়াছড়ি জেলা ছাত্রদল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা ছাত্রদল, হবিগঞ্জ জেলা ছাত্রদল, লক্ষ্মীপুরের উপকুলীয় এলাকার রামগতিতে ছাত্রদলসহ বিভিন্ন উপজেলায় ছাত্রদলের নেতাকর্মীরা কাজ করছে। ছাত্রদলের নেতাকর্মীরা পানিবন্দি মানুষকে উদ্ধার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

মানুষের মাঝে উদ্ধার অভিযানের পাশাপাশি শুকনো খাবার বিতরণ করছে। বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে রান্না করা খিচুরি, মুড়ি—চিড়া, পানি দিচ্ছেন নেতাকর্মীরা। খাবার স্যালাইন বিতরণ , নিরাপদ পানি বিতরণসহ মেডিকেল টিম গঠন করে কাজ করছে বিভিন্ন ইউনিট। ছাত্রদলের কেন্দ্রীয় সংসদ জানায়, প্রতিষ্ঠার পর থেকেই বাংলাদেশের যে কোনো দুর্যোগে, দুর্বিপাকে কিংবা সংকটে একটি দায়িত্বশীল সংগঠন হিসেবে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীরা সবসময়ই সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। এ বন্যায় মানুষের জীবন ও সম্পদ রক্ষায় এবং ত্রাণ সহায়তা কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্ট ইউনিটসমূহের বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের নেতাকর্মীদের নির্দেশনা দেয় কেন্দ্রিয় সংসদ।

কেন্দ্রিয় সংসদের দিক নির্দেশনার মধ্যে রয়েছে, সাধারণ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে আনার কাজে সর্বোচ্চ সহযোগিতা করতে হবে, গবাদি পশুগুলোকেও নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করতে হবে, উদ্ধারকাজে সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য প্রতিটি ইউনিটে প্রয়োজনীয় সংখ্যক রেসকিউ টিম প্রস্তুত রাখতে হবে, স্থানীয় বিএনপি নেতাদের সঙ্গে পরামর্শক্রমে ত্রাণ কার্যক্রম পরিচালনা করতে হবে, শুকনো কিংবা রান্না করা খাবার, খাবার স্যালাইন, ফিটকিরি/পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ প্রয়োজনীয় ওষুধ প্রস্তুত রাখতে হবে, যারা বাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যাবেন, তাদের বাড়িঘরের নিরাপত্তা নিশ্চিতের জন্য স্থানীয়দের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় উদ্যোগ নেবেন, বন্যা পরবর্তী সময়ে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণসহ প্রয়োজনীয় সহযোগিতা দিতে হবে, সব ক্ষেত্রে নারী, শিশু ও বয়োবৃদ্ধদের অগ্রাধিকার দিতে হবে, বন্যা পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত বাঁধ পুনর্নির্মাণসহ যাবতীয় কার্যক্রমে সক্রিয়ভাবে অংশ নিতে হবে, বন্যা পরবর্তী সময়ে টাইফয়েড, ডায়রিয়া, আমাশয়সহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব দেখা দিতে পারে বিধায় ইউনিটভিত্তিক মেডিকেল টিম গঠনসহ প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধ বিতরণের প্রয়োজনীয় প্রস্তুতি নিতে হবে।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব বলেন বন্যার্তদের সহযোগিতায় সার্বিকভাবে পুরো বিষয়গুলো সমন্বয় করবে ছাত্রদলের কেন্দ্রিয় সংসদ। বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর যাবতীয় তথ্য ইউনিটভিত্তিক কেন্দ্রীয় দপ্তরে পাঠানোর পর আমরা পরবর্তী পদক্ষেপ গ্রহণ করব। এছাড়াও দ্রুত সময়ে মেডিকেল টিম গঠন করে আমরা বন্যা পরবর্তী সময়ে কার্যক্রম অব্যাহত রাখব।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: BD IT SEBA